Rat's Trap (ইঁদুরের ফাঁদ)

Post a Comment
      
                           ইঁদুরের ফাঁদ


একটি ইঁদুর এক চাষির ঘরে বাসা বেঁধে ছিল। তার চাষির ঘরের এঁটো ঝুটো খেয়ে বেশ সুন্দর দিন কাটছিল। একদিন হঠাৎ ইঁদুর দেখল যে চাষি একটি ব্যাগে ভরে কি নিয়ে এসেছে। ইঁদুর ভাবল নিশ্চয় খাবার কিছু হবে। চাষি তার স্ত্রী কে ডেকে জিনিস টি ব্যাগ থেকে বের করে দেখাতে লাগল। ইঁদুর সেটা দেখার জন্য গুটি গুটি পায়ে এগিয়ে গেল, এবং সে দেখে চমকে উঠল। আরে একি দেখছি এত ইঁদুর ধরা ফাঁদ।



ইঁদুর ফাঁদ দেখে দ্রুত পালিয়ে গেল সেখান থেকে। এবং সে চিন্তায় পড়ে গেল, যে কি হবে এবার। যখন সে এই সমস্যার কোন সমাধান পেল না তখন সে বাড়ির পিছনের খোপে থাকা পায়রা কে গিয়ে বলল -

জানো বাড়ির মালিক আজকে একটা ইঁদুর ধরার ফাঁদ এনেছে।

শুনে পায়রা খুব হাসতে লাগল আর বলল - আমার তাতে কি?  আমি কি ঐ ফাঁদে পড়তে যাব নাকি?

ইঁদুর নিরাশ হয়ে বাড়ির পালিত মুরগীর কাছে গিয়ে একই কথা বলল, মুরগী ও ব্যঙ্গ করে বলতে লাগল - 

ফাঁদ তো আর মুরগী ধরা নাই, তাই এর সমাধান আমার কাছে নেই।

ইঁদুর হাঁপাতে হাঁপাতে ছাগলের কাছে গিয়ে সব কথা শোনালো। ছাগল তো শুনে হেসে মাটিতে লুটোপুটি খেতে লাগল।

ইঁদুর কারো কাছে কিছু সমাধান না পেয়ে নিরাশ হয়ে নিজের বাসায় ফিরে এল। সেদিন রাতে সে ভয়ে আর রান্নাঘরের দিকেই যাইনি। সে না খেয়েই থাকল।


কিছুক্ষণ পর একটি বিষাক্ত সাপ ইঁদুরের সন্ধানে ঐ ফাঁদটির ভিতরে ঢুকে দেখতে গেল আর এমন সময় 'ফটাস' করে শব্দ হয়ে ফাঁদটি বন্ধ হয়ে গেল। এদিকে চাষির স্ত্রী শব্দ শুনে ভাবল যে ইঁদুর ফাঁদে পড়ে গেছে। আর সে অন্ধকারে সাপের লেজে কে ইঁদুরের লেজ ভেবে টেনে বের করল, আর সাপে ছোবল মেরে পালিয়ে গেল।



চাষির স্ত্রীর চিৎকার শুনে চাষি বেরিয়ে এল, এবং অবস্থা বেগতিক দেখে সে একজন ওঝা কে ডেকে নিয়ে এল। ওঝা এসে পরিস্থিতি দেখল এবং পায়রার জুস খাওয়ানোর পরামর্শ দিল। চাষি সঙ্গে সঙ্গেই তার বাড়ির পেছনের খোপে থাকা ঘুমন্ত পায়রা কে ধরে নিয়ে এসে কেটে ফেলল।


চাষির স্ত্রীর সংবাদ শুনে কিছু আত্মীয় স্বজন এসে গিয়েছিল, তাই তাদের খাবারের ব্যবস্থার জন্য মুরগীকে ও কেটে ফেলা হল, এবং সেও এখন পায়রার মতোই রান্নার হাঁড়িতে চলে গেল।


পরের দিন চাষির স্ত্রী মারা গেল। এবং তার শ্রাদ্ধ অনুষ্ঠানের জন্য ছাগলটি ও রান্নার হাঁড়িতে চলে গেল। ইঁদুর তো আগেই পালিয়ে ছিল দূর..বহুদূর...




শিক্ষা :- যদি কেউ তার নিজস্ব কোন সমস্যা নিয়ে আপনার কাছে আসে, আর আপনি যদি ভাবেন যে এটা তো আমার সমস্যা নাই, যার সমস্যা সে বুঝবে, এতে আমার কি। তবে দাঁড়ান, একটু ভালো করে চিন্তা করে দেখুন, মানুষ মাত্রই সমাজবদ্ধ জীব, সমাজের একটা অংশ, একটি ধাপ বা পর্যায়। একজন নাগরিক যদি বিপদে থাকে, পুর দেশ বিপদে পড়তে পারে। তাই নিজের অবস্থানে সীমিত না থেকে সামাজিক হোন। একে অপরের উপকার করতে শিখুন। মানব ধর্ম পালনের জন্য সঙ্ঘবদ্ধ হোন। তবেই বেরিয়ে আসবে সমাধান।



ধন্যবাদ! 


                  -------------------------------------

Related Posts

: